Travel

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 2021, টিকিট, ভাড়ার তালিকা

বাংলাদেশের রেল পরিবহন এর মধ্যে নীলসাগর এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। এই নীলসাগর এক্সপ্রেস ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে উত্তরাঞ্চলের নীলফামারী জেলার চিলাহাটি স্টেশন পর্যন্ত যাতায়াত করে। নীলসাগর এক্সপ্রেস বিলাসবহুল ও দ্রুত গতিসম্পন্ন। পূর্বে এই ট্রেনটি নীলফামারী থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর ক্যান্টনমেন্ট পর্যন্ত পরবর্তীতে জনকল্যাণের কথা বিবেচনা করে ভোমার থেকে চিলাহাটি পর্যন্ত বাড়ানো হয়েছে। আজকের আলোচনায় আমি আপনাদের নীলসাগর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বিস্তারিত বলবো। আপনাদের যদি নীলসাগর এক্সপ্রেস সম্পর্কে জানার আগ্রহ থাকে তাহলে আপনারা মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পরবেন।

নীলসাগর এক্সপ্রেস এর অভ্যন্তরীণ গঠন

নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি উত্তরাঞ্চলের অন্যান্য আন্তঃনগর ট্রেনের তুলনায় অধিক বিলাসবহুল। এই ট্রেনে রয়েছে সুমন শোভন চেয়ার প্রথম শিক প্রথমবার্থ, স্নিগ্ধা ,এসি বার্থ। এখন আমি আপনাদেরকে নীলসাগর এক্সপ্রেস এর সময়সূচী টিকিট মূল্য বিরতির সময়সূচী এবং ছুটির দিনগুলো আলোচনা করব।

নীলসাগর এক্সপ্রেস এর যাত্রী সুবিধা

নীলসাগর এক্সপ্রেস এ সকল ধরনের মানুষের জন্য ব্যবস্থা আছে। যে যেরকম আসন পেতে চান সে রকমই ব্যবস্থা আছে নর্মাল থেকে এসি কেবিন পর্যন্ত এই এক্সপ্রেসে পাওয়া যায় সকল প্রকার মানুষের সুবিধার্থে এখানে এর সদস্যগণ চলাচল করে এখানে নরমাল কেবিনে যে আসনগুলো আছে সব আসনই উন্নত মানের এবং স্বাচ্ছন্দপূর্ণ ও মনোরম পরিবেশ। এখানে উপস্থিত সকল যাত্রীগণের সুবিধার্থে মনোরম পরিবেশের ব্যবস্থাও আছে। এই ট্রেনের সাথে কোনো রকম রাজনৈতিক যোগাযোগ নেই কোন রকম ঝামেলা পরিলক্ষিত হলে রেল কর্তৃপক্ষ সেটা সমাধান করার চেষ্টা করেন।

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

নীলসাগর এক্সপ্রেস

ঢাকা কমলাপুর স্টেশন থেকে চিলাহাটি স্টেশন পর্যন্ত নীলসাগর এক্সপ্রেস ট্রেন চলাচল করে। চিলাহাটির উদ্দেশ্যে ঢাকা কমলাপুর থেকে ভোর 6:40 মিনিট এ নীলসাগর এক্সপ্রেস রওনা হয়। দ্রুতগতি সম্পন্ন হওয়ায় দুপুর 3:০5 মিনিটের মধ্যে চিলাহাটি স্টেশন পৌঁছে। আবার ঢাকা কমলাপুর স্টেশন ফেরার জন্য চিলাহাটি স্টেশন থেকে 8 টায় রওনা দেয় এবং ভোর 5: 30 মিনিটে ঢাকা কমলাপুর স্টেশন পৌঁছে যায়। ঢাকা থেকে চিলাহাটি চলাচলের মধ্যে নীলসাগর এক্সপ্রেস 2 দিন বন্ধ থাকে এরমধ্যে চিলাহাটি থেকে রবিবার এবং ঢাকা থেকে সোমবার বন্ধ থাকে অর্থাৎ রবিবার‌ ও সোমবার নীলসাগর এক্সপ্রেস বন্ধ।

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ও সময়সূচী

ট্রেনটি ঢাকা থেকে নীলফামারী যাওয়ার সময় এবং এখান থেকে ঢাকা আসার সময় স্টেশনগুলোর নাম দেওয়া হবে

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে (৭৬৫) চিলাহাটি থেকে (৭৬৬)
বিমান বন্দর ০৭ঃ০৭ ০৪ঃ৫৩
জয়দেবপুর ০৭ঃ৩৩ ০৪ঃ২৭
বঙ্গবন্ধু সেতু ০৯ঃ০০ ০৩ঃ১০
মুলাডুলি ১০ঃ৩৯ ০১ঃ৪৫
নাটোর ১১ঃ১৬ ০০ঃ৩৩
আহসানগঞ্জ ১১ঃ৪০ ২৩ঃ৪৫
সান্তাহার ১২ঃ১৫ ২৩ঃ৩০
আক্কেলপুর ১২ঃ৪০ ২৩ঃ০১
জয়পুরহাট ১৩ঃ০৪ ২২ঃ৪৫
বিরামপুর ১৩ঃ৩৬ ২২ঃ১৪
ফুলবাড়ি ১৫ঃ৫০ ২২ঃ০০
পার্বতীপুর ১৪ঃ১৫ ২১ঃ৪০
সৈয়দপুর ১৪ঃ৪২ ২১ঃ০৩
নীলফামারী ১৫ঃ০৫ ২০ঃ৩৯
ডোমার ১৫ঃ২৪ ২০ঃ২১
নীলসাগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা
আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ৩৬০ টাকা
শোভন চেয়ার ৪৩৫ টাকা
প্রথম সিট ৫৭৫  টাকা
প্রথম বার্থ ৮৬৫ টাকা
স্নিগ্ধা ৭২০ টাকা
এসি বার্থ ১২৯৫ টাকা
নীলসাগর এক্সপ্রেস উত্তরবঙ্গের নিউ কালেকশন । এই ট্রেন অন্যান্য ট্রেনের তুলনায় অনেক ঝকঝকে। এখানে মানসম্মত খাওয়ার কেবিন ও আছে। তাই আমরা বলতে পারি নীলসাগর এক্সপ্রেস ভ্রমণযোগ্য এক্সপ্রেস এবং অত্যান্ত স্বচ্ছন্দবোধ একটি ট্রেন।

Leave a Reply

Your email address will not be published.